হোমনায় ব্যাপক উৎসাহ উদ্দীনায় ৫৩টি মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা, মন্ডপে মন্ডপে চলছে শেষ মূহুর্তের প্রস্তুতি।

হোমনায় ব্যাপক উৎসাহ উদ্দীনায় ৫৩টি মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা, মন্ডপে মন্ডপে চলছে শেষ মূহুর্তের প্রস্তুতি।

আব্দুল হক সরকার
কুমিল্লার হোমনায় ৫৩ মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব। মন্ডপে মন্ডপে চলছে শেষ মূহূর্তের প্রস্তুতি। গত বছরের তুলনায় এ বছর উপজেলায় ৭টি পূজা মণ্ডপ বেড়ে সর্বশেষ সংখ্যা দাঁড়িয়েছে ৫৩টিতে।

আগামী ১১ অক্টোবর মহাষষ্ঠীতে দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে শুরু হবে দেবী পূজার আনুষ্ঠানিকতা। এদিকে দূর্গা পূজাকে সামনে রেখে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে বিরাজ করছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা।

অফিস সূত্রে জানাগেছে, গত বছর উপজেলার ১ টি পৌরসভা ও ৯ টি ইউনিয়নে ৪৭টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হয়েছিল দর্গাপূজা। এ বছর পৌর সভায় ১৩ টি, মাথাভাঙ্গা ইউনিয়নে ৬টি ঘাগুটিয়া ৫টি দুলালপুর-৭টি চান্দেরচর ১১টি ঘাড়মোড়া ৪টি ভাষানিয়া ইউনিয়নে-৫ টি এবং আছাদপুর ও নিলখী ইউনিয়নে ১টি করে পূজা অনুষ্ঠিত হলেও জয়পুর ইউনিয়নে কোন পূজা অনুষ্ঠিত হচ্ছে না।
তীথি অনুযায়ী এবার দেবী দুর্গা মর্ত্যলোকে ঘোটকে (ঘোড়ায়) আগমন করবেন। পাঁচদিনের পূজা অর্চনা শেষে দোলায় (নৌকা) মর্তলোক থেকে কৈলাশে ফিরেন যাবেন।

পূজার প্রস্তুতি নিয়ে জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি লায়ন বাবু চন্দন লাল রায় জানান, তালিকা প্রস্তুতির পরও কয়েকটি পূজা মন্ডপ বৃদ্ধি পেয়েছে। যে কারণে ওই পূজা মন্ডপগুলো সরকারি তালিকায় যুক্ত হয়নি। তবে পূজা মন্ডপগুলো আমাদের জানা আছে।

এছাড়া সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব দুর্গা পূজাকে ঘিরে উপজেলা প্রশাসন,হোমনা পৌর সভা ও আইনশৃঙ্খলা বাহিনী পূজা উদযাপন কমিটিকে নিয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ সহ শান্তিপূর্ণ ও জাকজমক পরিবেশে পূূজা উদযাপনে সার্বিক সহযোগীতা করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *