হোমনায় অপসংস্কৃতি রোধে নৌ পথে ডিজে পার্টিতে মোবাইল কোর্ট

হোমনায় অপসংস্কৃতি রোধে নৌ পথে ডিজে পার্টিতে মোবাইল কোর্ট

আব্দুল হক সরকার
সারাদেশে ন্যায় কুমিল্লার হোমনায় অপসংস্কৃতির অংশ হিসেবে নৌপথে ডিজে পার্টির নামে চলে মাইক বাজিয়ে উচ্চ শব্দে নাচানাচি ও বেহায়াপনা। এতে অতিষ্ঠ হয়ে উঠেছে নদীতীরের মানুষজন। এ অপসংস্কৃতি বন্ধে মোবাইল কোর্ট পরিচালনা করেন হোমনা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুমন দে।
বৃহস্পতিবার বিকাল ৫:০০ টায় চান্দেরচর ইউনিয়নের নাগেরচরে তিতাস নদীতে উচ্চ শব্দে মাইক বাজিয়ে গণউপদ্রব সৃষ্টি করায় মোবাইল কোর্টের মাধ্যমে ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে।
জানাগেছে, এ অঞ্চলে বর্ষাকালে নৌপথে সহজেই চলাচল সম্ভব। কয়েক বছর ধরে উঠতি বয়সের তরুন তরুনীরা ইঞ্জিন চালিত ট্রলার ও লঞ্চে করে মাইক বা সাউন্ড সিস্টেম ব্যবহার করে বিকট শব্দে গান বাজিয়ে নাচানাচি করে। এই অপসংস্কৃতি দিনদিন মানুষকে অতিষ্ঠ করে তুলছে। বিশেষ করে নদী ঘেঁষা গ্রামগুলির মানুষ এসব ডিজে পার্টির বিকট শব্দে অতিষ্ঠ । এ নিয়ে সোস্যাল মিডিয়ায় লেখালেখি হলেও ক্ষান্ত হয়নি অপসংস্কৃতি এই ধারা।
নির্বাহী অফিসার রুমন দে জানান,আবহমান বাংলার সংস্কৃতি বিলপ্তির পথে। গ্রামাঞ্চলে জারি গান, পালা গান কিংবা বাউল গান খুব একটা পরিলক্ষিত হয়না। উঠতি বয়সী তরুনদের এমন সংস্কৃতির চর্চা দেশের ঐতিহ্যেবাহী সাংস্কৃতির সাথে সাংঘর্ষিক। এপথ থেকে তরুনদের ফেরাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *