হোমনার কৃতিসন্তান আমিরুল ইসলাম রাজিবের ডক্টরেট ডিগ্রী অর্জন

হোমনার কৃতিসন্তান আমিরুল ইসলাম রাজিবের ডক্টরেট ডিগ্রী অর্জন

মো.আবদুল হক সরকার

কুমিল্লা জেলার হোমনা উপজেলার পশ্চিম পাড়ার কৃতি সন্তান মো.আমিরুল ইসলাম রাজিব ডক্টরেট ডিগ্রী অর্জন করেছেন। তিনি সম্প্রতি যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেইট ইউনিভার্সিটি থেকে এ ডক্টরেট ডিগ্রী অর্জন করেন।

ড. রাজিব হোমনা বাজারের মেসার্স আল-আমিন ট্রেডার্স এর স্বত্বাধিকারী জনাব হাজী মোঃ বিল্লাল হোসেন ও হাজী মিনারা বেগম এর মেজো ছেলে এবং ছাত্রনেতা আল-আমিন এর ছোট ভাই।
ড. রাজিব বিটুমিন রাস্তা নিয়ে গবেষণা করে তিনি এ ডিগ্রী অর্জন করেন। তাঁর গবেষনায় সাধারনত দীর্ঘদিন ব্যবহারের ফলে বিটুমিনের রাস্তা একসময় ব্যবহারের অনুপযোগী হয়ে পরে এবং সমস্ত রাস্তা নতুন করে নির্মাণ করতে হয়। ফলে ব্যবহারের অনুপযোগী এসব রাস্তার নির্মাণ সামগ্রী আবর্জনায় পরিণত হয়। ডঃ রাজিব তাঁর গবেষণায় এসব আবর্জনাকে পুনরায় ব্যবহার করার টেকসই পদ্ধতি বের করেছেন।

তিনি প্রাণিজ বর্জ্য ও জলজ উদ্ভিদ শেওলার সমন্বয়ে তৈরি বিটুমিনে মিশ্রিত করে টেকসই পুনঃব্যবহার পদ্ধতি আবিষ্কার করেন।
তিনি তাঁর গবেষণার প্রাপ্ত ফলাফল বিভিন্ন বিখ্যাত জার্নালে প্রকাশ করেছেন। তাঁর প্রকাশিত গবেষণা প্রবেন্ধর সংখ্যা ৮। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইন্স ফাউন্ডেশন( এন এস এফ) থেকে ড. রাজিব তাঁর এ গবেষণার জন্যে প্রয়োজনীয় অর্থের সংস্থান করেন।
ড. আমিরুল ইসলাম রাজিব হোমনা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিইসি, হোমনা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ঢাকার তেজগাঁও কলেজ থেকে এইচএসসি পাস করেন। এর পর ২০১১ সালে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পাস করেন। ঢাকার মিরপুরে অবস্থিত হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটে এ কর্মরত ছিলেন। ২০১৪ সালে উচ্চ শিক্ষার উদ্দেশ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। ২০১৬ সালে নর্থ কেরোলিনা এ এন্ড টি স্ট্যাট ইউনিভার্সিটি থেকে কৃতিত্বের সাথে মাস্টার্স ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পাস করেন। এ বছর( ২০২০ সালের আগস্ট মাসে) এ্যারিজোনা স্ট্যাট ইউনিভর্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
ড. রাজীব ভবিষ্যতে তাঁর অর্জিত জ্ঞান মানব কল্যাণে কাজে লাগাতে চান। বিশেষ করে হোমনা উপজেলার মেধাবী ছাত্রদের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিতে ইচ্ছা পোষন করেছেন ।তিনি সকলের নিকট দোয়া প্রার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *